মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০১:৫০ পূর্বাহ্ন

ফলাফল তৈরির নীতিমালাই হয়নি

দেশবার্তা ডেস্ক:
এবছর এইচএসসি পরীক্ষা হচ্ছে না, সরকারের এমন ঘোষণার এক মাস পেরোলেও এখনো চূড়ান্ত হয়নি রেজাল্ট তৈরীর নীতিমালা। তাই, রোজাল্ট ঘোষণার প্রক্রিয়া এবং সময় নিয়ে দুঃশ্চিন্তায় লাখো শিক্ষার্থী আর অভিভাবক।
বোর্ড চেয়ারম্যানরা বলছেন, এরই মধ্যে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে প্রস্তাবনা। তবে, তাড়াহুড়ো করে অবৈজ্ঞানিক পদ্ধতিতে রেজাল্ট ঘোষণা না করার আহ্বান শিক্ষাবিদদের। বলছেন, ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়ার কথা।

এইচএসসি শিক্ষার্থী পূজা। উচ্চ মাধ্যমিকে বিভাগ পরিবর্তন করায় রেজাল্ট নির্ধারণ হবে কিভাবে, তা এখনও জানেন না। রেজাল্ট নিয়ে আছেন দুশ্চিন্তায়।

এমন সমস্যায় লাখো শিক্ষার্থী। আছে অনেকগুলো চিন্তা, কোন প্রক্রিয়ায় হবে এইচএসসির ফলাফল? যারা বিভাগ পরিবর্তন করেছে তাদের কি হবে, যারা ভোকেশনাল থেকে পড়েছেন কিংবা যার মান উন্নয়নের পরীক্ষা দিতে চেয়েছিলেন তাদের ফলাফলও নির্ধারণ হবে কিভবে? এর সাথে যুক্ত হয়েছে বিশ্ববিদ্যালয়ে ভর্তির চিন্তাও।

আরেক শিক্ষার্থী তুর্য। ভর্তি হতে চান বুয়েটে। করোনা প্রেক্ষাপটে সৃষ্ট লেখাপড়া কেন্দ্রীক নানা জটিলতা সঙ্গী করেই চালাচ্ছেন প্রস্তুতি।

অভিভাবক-শিক্ষার্থী সবাই আছেন সরকারের সিন্ধান্তের অপেক্ষায়। এই যখন বাস্তবতা তখন ফলাফল তৈরীর প্রক্রিয়া কি হবে তা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি সরকার। শিক্ষা বোর্ড প্রধানরা বলছেন, কাজ চলছে।

অটোপাশের সিদ্ধান্তই অযৌক্তিক, এজন্য জটিলতা হতে পারে বলে মনে করেন শিক্ষাবিদ সিদ্দিকুর রহমান। তবে, তাড়াহুড়ো করে দায়সারা রেজাল্ট না দেয়ার আহ্বান তার। সুনির্দিষ্ট সিদ্ধান্তের মাধ্যমে দ্রুত এই জটিলটা দূর করার তাগিদও দিয়েছেন এই শিক্ষাবিদ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *