মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৪:৩৭ অপরাহ্ন

ডিসেম্বরের আগে স্কুল না খুললে ষষ্ঠ শ্রেণিতে ‘অটো’ প্রমোশন

দেশবার্তা রিপোর্ট
ডিসেম্বরের আগে স্কুল না খুললে ষষ্ঠ শ্রেণিতে ‘অটো’ প্রমোশন
করোনা মহামারী পরিস্থিতির কারণে যদি ডিসেম্বরের আগে স্কুল খোলা সম্ভব না হয় তাহলে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ‘অটো’ উঠবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন।
মঙ্গলবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের তিনি এ কথা জানান। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্কুল খোলার কোনো সম্ভাবনা নেই বলেও জানান সচিব।

সচিব বলেন, যদি করোনা পরিস্থিতি স্বাভাবিক হয় এবং সরকার যদি মনে করে যে বাচ্চারা এখন নিরাপদ, তারা স্কুলে গেলে কোনো সমস্যা হবে না, তবেই স্কুল খুলবে। আর স্কুল খোলা সম্ভব না হলে প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে উন্নীতের জন্য সেই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সনদ দেবেন।
এ বছর স্কুল খোলা সম্ভব না হলে ‘অটো পাস’ দেয়ার বিষয়ে সাংবাদিকদের সচিব বলেন, সেটা সময়ই বলে দেবে। যদি স্কুল না খুলি তাহলেও তো বাচ্চাদের পরবর্তী ধাপে (ক্লাসে) দিতে হবে।

তিনি বলেন, যদি আমরা স্কুল খোলার সুযোগ পাই তাহলে আমাদের অনুমোদিত দুটি লেসন প্ল্যান আছে অক্টোবর এবং নভেম্বর। সেটা যদি আমরা বাস্তবায়ন করতে পারি তাহলে আমাদের লিমিট শেষ করার তারিখ ২০ ডিসেম্বর। একটা ৫২ দিন আরেকটা ৪০ দিন। যদি অক্টোবরে খুলতে পারি তাহলে একরকম হবে, আর যদি নভেম্বরে খুলতে পারি তাহলে ৪০ দিন পাব।
ইতোমধ্যে ১৬ মার্চ পর্যন্ত পাঠ পরিকল্পনার ৩৫ ভাগ শেষ করা হয়েছে জানিয়ে সচিব বলেন, সারা দেশে এখন একই পাঠ পরিকল্পনা বাস্তবায়ন হয়। ঢাকা শহরে একটা স্কুলে যে পৃষ্ঠা পড়ানো হয়, সেটা দেশের প্রত্যন্ত অঞ্চলের স্কুলেও একই পাঠ দেয়া হয়। এখন যদি স্কুল খোলা সম্ভব হয়, আমাদের সংশোধিত পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি তাহলে হয়তো ২০ ডিসেম্বরের পরে শিক্ষকরা নিজ নিজ স্কুলে বাচ্চাদের মূল্যায়ন করতে পারবেন। সেই মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে তুলে দেবে। যদি স্কুল খুলতে না পারি তাহলে… (অটো পাস)। পরীক্ষা হবে না।
প্রাথমিকের সমাপনী পরীক্ষা না হলে সনদে গ্রেডিংয়ের কী হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব আকরাম-আল-হোসেন বলেন, পরীক্ষা না হলে গ্রেডিং কোনো বিষয় নয়। স্কুলের প্রধান শিক্ষক পরবর্তী ক্লাসে অর্থাৎ ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করার জন্য সার্টিফিকেট দিয়ে দেবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *